পাট থেকে পলিব্যাগ তৈরি: যুক্তরাজ্যের বেসরকারি একটি প্রতিষ্ঠানের সঙ্গে বিজেএমসির চুক্তি.

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন (জুটপলি) উৎপাদন শুরু করতে যুক্তরাজ্যের বেসরকারি একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)।

আজ মঙ্গলবার সচিবালয়ে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এবং পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফয়জুর রহমান চৌধুরীর উপস্থিতিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মির্জা আজম জানান, ‘আগামী ৬ থেকে ৯ মাসের মধ্যে বাণিজ্যিকভাবে পাট থেকে পলিথিন উৎপাদন শুরু হবে। প্রথমদিকে স্বাভাবিক পলিথিনের তুলনায় এই পলিথিনের ব্যাগের দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বাড়লে দামের সমন্বয় হয়ে যাবে।’

মির্জা আজম জানান, পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালি ব্যাগ’। এটি মাননীয় প্রধানমন্ত্রীর নিজের পছন্দের করা নাম। সারা বিশ্বে এই নামেই পরিচিত হবে পাটের তৈরি পলিথিনের ব্যাগ।

মন্ত্রী বলেন, ‘আমরা যখন সরকারের দায়িত্বভার গ্রহণ করি তখন পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ছিল ৩৫টি। বর্তমানে পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ২৮৫টি।এক সময়ের গোল্ডেন ফাইবার (সোনালি আঁশ) হিসেবে পরিচিত এই পাট ভবিষ্যতে গোল্ডেন বার (সোনার বার) হিসেবে পরিচিত হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাজারে সোনালি ব্যাগের চাহিদা ব্যাপক হবে। আমরা যদি প্রতিদিন ৫০০ টন সোনালি ব্যাগ উৎপাদন করতে পারি তাহলে ৫০০ টনই বাজারজাত করা সম্ভব।

বিজেএমসির বৈজ্ঞানিক উপদেষ্টা ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বিজ্ঞানী ড. মুবারক আহম্মেদ খান পাটের সেলুলোজ থেকে সোনালি ব্যাগের উদ্ভাবন করেন। এটি পচনশীল ও পরিবেশবান্ধব পলিব্যাগ। তিনি বলেন, ‘এই সোনালি ব্যাগ পরিবেশবান্ধব এবং পুনরায় উৎপাদনে সক্ষম।’

পলিথিনের বিকল্প পচনশীল সোনালি ব্যাগ তৈরির প্রকল্প উদ্বোধন করা হয় ২০১৭ সালের ১২ মে। উদ্ভাবিত সোনালি ব্যাগ পাইলট প্রকল্প পর্যায়ে উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বিজেএমসি। ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী পাটকলে সোনালি ব্যাগ তৈরির প্রাথমিক পাইলট প্লান্ট (পিপিপি) স্থাপন করা হয়েছে।

1 COMMENT

  1. Мне очень понравилась эта запись, я
    желаю предложить вам несколько
    интересныхвещей. Может быть вы можете написать следующие статьи
    ссылающиеся на эту . Я желаю больше читать об этом!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here